ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

৩৬ দেশের জন্য আকাশপথ বন্ধ করল মস্কো

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডার সদস্য রাষ্ট্রগুলোসহ ৩৬ দেশের জন্য আকাশপথ নিষিদ্ধ করেছে রাশিয়া। সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিবৃতির মাধ্যমে তথ্যটি জানিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।


যদিও ত্রাণসামগ্রীবাহী বিমান ও কূটনৈতিক মিশনের বিমানগুলোর ওপর নিষেধাজ্ঞাটি প্রযোজ্য হবে না বলে বিবৃতির মাধ্যমে জানিয়েছে কর্তৃপক্ষ। পশ্চিমের রাষ্ট্রগুলো রুশ বিমানের জন্য নিজেদের আকাশসীমায় নিষেধাজ্ঞা জারির পরপরই সিদ্ধান্তটি নিল মস্কো।


দীর্ঘ দুই মাস ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সৈন্য মোতায়েন রাখার পর গেল ২৪ ফেব্রুয়ারি সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে দেশটির পূর্বাঞ্চলে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। তার ভাষণ সম্প্রচারের পরপরই রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে বিস্ফোরণের শব্দ পাওয়া যায় এবং ত্বরিতগতিতে ইউক্রেনের বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা চালানোর পাশাপাশি চার দিক থেকে দেশটির ভেতরে প্রবেশ করতে শুরু করে রুশ সামরিক বাহিনী।



উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরদিনই ব্রিটেন নিজেদের আকাশসীমায় রুশ বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। মূলত এরপর একের পর এক যুক্তরাজ্যকে অনুসরণ করে ইতালি, জার্মানি, স্পেন, ফ্রান্স ও পর্তুগালের মতো ইউরোপের অনেক দেশই।


এরপর রবিবার ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আকাশসীমায় রুশ বিমান নিষিদ্ধের ঘোষণা দেন।


ইউরোপীয় কমিশন প্রধানের ঘোষণাটির দুই দিনের মধ্যেই পাল্টা ব্যবস্থা নিল রাশিয়া। সূত্র : ডয়েচে ভেলে

ads

Our Facebook Page